মো: আব্বাস উদ্দীন,মণিরামপুর: স্থির লক্ষ,অদম্য ইচ্ছা শক্তি ও অধ্যাবসায়ের ফলশ্রুতিতে যশোরের মণিরামপুর উপজেলার অজপাড়াগাঁয়ের ছেলে রাফসান রয়েল আধুনিক তথ্য প্রযুক্তির পৃথিবী সেরা অন্যতম প্রতিষ্ঠান “গুগলে” দ্যুতি ছড়াচ্ছেন ।

ছোট বেলা থেকে তার প্রবল ইচ্ছা ছিল গুগলে কাজ করার। নানা সংকট ও প্রতিকুলতাকে জয় করে গুগলে কাজ করার সুযোগ পান তিনি । আজ গুগলের মতো খ্যাতিমান প্রতিষ্ঠানে নিজের যোগ্যতার স্বাক্ষর রেখে চলেছেন। সফলতার সিঁড়ি বেয়ে তিনি গুগলে গ্লোবাল এ্যাফেয়ার্স-এ প্রোগ্রাম ম্যানেজার হিসেবে প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশেরও সুনাম কুড়াচ্ছেন। রাফসান রয়েল যশোরের মণিরামপুর উপজেলার হানুয়ার গ্রামের সাংবাদিক আসাদুজ্জামান রয়েল ও গৃহিনী রহিমা রয়েল দম্পতির জ্যেষ্ঠ সন্তান।

মণিরামপুর প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক আসাদুজ্জামান রয়েলের তিন সন্তানের মধ্যে বড় রাফসান শিক্ষা জীবনের শুরু থেকেই ছিলেন প্রখর মেধাবি। শিক্ষার প্রতিটি স্তরে মেধার স্বাক্ষর রেখেছেন। পঞ্চম শ্রেণিতে টালেন্টপুলে বৃত্তি লাভসহ এসএসসি পরীক্ষায় মেধার কৃতিত্ব দেখিয়েছেন। এইসএসসিতে পড়ালেখা করেছেন দেশ সেরা ঢাকা নটরডেম কলেজে। এইসএসসিতে ভাল ফলাফল করে লক্ষ্য অর্জনে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ে বিবিএন(ব্যাচেলর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন)ভর্তি হন। পাশাপাশি টার্গেট পূরনে রবি’তে জব নেন। বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষায়ও মেধার স্বাক্ষর রাখেন। পরে বৃত্তি নিয়ে আমেরিকার ভ্যালপ্যারাইজো বিশ্ববিদ্যালয় হতে ইন্টারন্যাশনাল কমার্স এন্ড পলিসি’তে মাস্টার্স অব সায়েন্স ডিগ্রী লাভ করেন। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। যোগদান করেন বিশ্বখ্যাত তথ্য প্রযুক্তির বিশ্ব সেরা প্রতিষ্ঠান গুগলে। রাফসানের বাবা আসাদুজ্জামান রয়েল বলেন, রাফসান ছোটবেলা থেকে সাংস্কৃতিক মনোভাবাপন্ন পরিবারে বেড়ে উঠেছে। তার(বাবার) হাত ধরে ডিবেটিং, বিজ্ঞানক্লাবসহ নানান কাজে উৎসাহি ছিল । তার বরাবরই আশা ছিল বিশ্বের সেরা প্রতিষ্ঠান গুগলে কাজ করার। সম্প্রতি রাফসান অল্প সময়ের ছুটিতে দেশে আসেন। এই সাংবাদিক পুত্রকে প্রেসক্লাবের পক্ষ থেকে দেয়া হয় সংবর্ধনা।এ সময় রাফসান বলেন, লক্ষ্য অটুট থাকলে সাফল্য আসবেই। আজ এ প্রতিষ্ঠানের পক্ষ হতে বিভিন্ন দেশে কাজ করার সুযোগ মিলেছে। দৃঢ় আত্মপ্রত্যয়ের বলে বলিয়ান হয়ে তিনি গুগলের মতো বিশ্বসেরা প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেয়েছেন।তিনি এলাকাবাসীসহ দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছেন।